অগ্রিম শুভেচ্ছা


আমাকে গুলি করুন সহৃদয় পুলিশ,
পিটিয়ে মেরেও ফেলতে পারেন। 
দয়া করে তুলে নিয়ে যাবেন না লক-আপে।
এক গারদ থেকে অন্য গারদে নিয়ে কী হবে!
চোখের কষ্ট এড়াতে চেপে দিতে পারেন চাকায়
হর্ন বাজালে পাঁজর ভাঙার শব্দ শুনবেন না।
কিছু একটা বাদী, লঘু বা প্রতিবাদী দেগে দিয়ে
এনকাউন্টার করুন পাহাড়ে, জঙ্গলে বা বাজারে -
শুধু লাশ উদ্ধার করবেন পরিচয় সহ।

উল্টো মতের বন্ধুরা আমাকে মারো
আমার দলের লোক আমাকে চেরো ।
দঙ্গলের মধ্যে অপরাধীর মতো দৌড়োব,
মিছিলের আগে জলকামানে বুক পাতব,
যা ইচ্ছে স্লোগান লিখে দিন প্ল্যাকার্ডে
গলায় ঝুলিয়ে যেকোনো সভায় দাঁড়াব।

আমি ভোট দিতে গেলে কাটুন 
আমার ট্রেন বাস ফেরি লরি উল্টে যাক,
কাজ করতে গিয়ে ভিন রাজ্যে মরে যাই 
খনির নিচে, বানে বা ঝঞ্ঝায় -

কেউ সাহায্য না করলে নিজেই পথ দেখব-
আকন্ঠ মদ খেয়ে 
বোমা বানাবার অছিলায়
দুর্ভিক্ষের বাহানায়।
খোলা মাঠে দাঁড়িয়ে বজ্রকে
ডাকবো আয় আয় - মাথায়;
অথবা, পা রেখে নাগিনের বাসায়।

কোনওভাবে মরে যেতে চাই সপরিচয়ে।
তন্ন তন্ন করে যোগাড় করা ১০৮ টা নীল 
সার্টিফিকেটের মালা ছবিতে ঝুলিয়ে 
অর্জন করতে চাই সেই পুণ্য
- চাকরি ।
যে স্বর্গের স্বপ্ন লালন করেছে 
বহু দিন রাত বছর মাস ধ'রে
ক্লান্ত পরিবার পরিজন ।

এই মৃত্যুর বিনিময়ে
একটা চাকরি পাবে আমার আত্মীয়।

সকলে শুভেচ্ছা জানাবেন অগ্রিম।





Comments